আরব বাংলাদেশ ওভারসিজ এন্ড হজ্ব গ্রুপের হজ্ব প্রশিক্ষণ কর্মশালা- ২০১৯ অনুষ্ঠিত

0
297

আল হোসাইনি : বাংলাদেশের অন্যতম স্বনামধন্য হজ্ব কাফেলা আরব বাংলাদেশ ওভারসিজ এন্ড হজ্ব গ্রুপের হজ্ব প্রশিক্ষণ কর্মশালা আজ চট্টগ্রাম মুরাদপুর হামজারবাগ সেন্ট্রাল হলে ( সাবেক রেডিসন স্কয়ার) কাফেলার চেয়ারম্যান আলহাজ্ব মাওলানা এম এ তাহের এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাফেলার প্রধান উপদেষ্টা তালীমুল কুরআন কমপ্লেক্স চট্টগ্রাম এর চেয়ারম্যান আলহাজ মাওলানা হাফেজ মুহাম্মদ তৈয়ব।

কর্মশালায় প্র্যাকটিক্যাল হজ্ব প্রশিক্ষণ প্রদান করেন আরব বাংলাদেশ ওভারসিজ এন্ড হজ্ব গ্রুপের প্রধান মুয়াল্লিম খুলশী ঝাউতলা জামিয়া কুরআনিয়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা শামসুদ্দিন আফতাব।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, হজ্ব ইসলামের পাঁচ স্তম্ভের মধ্যে একটি। রাসুল সা: বলেন, যে ব্যক্তি হজ্ব করল কোনো অশ্লীলতা ও ঝগড়া বিবাদে লিপ্ত হলো না, সে সদ্য ভূমিষ্ঠ শিশুর মতো নিষ্পাপ হয়ে ঘরে ফিরবে, আলহামদুলিল্লাহ ।
হজ্ব এর মাসআলা অনেক জটিল, তাই আপনারা কাফেলার পক্ষ থেকে দেওয়া হজ্ব গাইড ভালোভাবে অধ্যয়ন করবেন। আর যে কোনো সংকটে ধৈর্য ধারণ করবেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মদুনাঘাট ইউনুসিয়া মাদরাসার মুহতামিম আলহাজ্ব মাওলানা শাহাবুদ্দিন, মেখল মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা জাকারিয়া নোমান, হাব এর অন্যতম দায়িত্বশীল আলহাজ্ব মুজিবুল হক শুক্কুর, সেগুনবাগান মাদ্রাসার শিক্ষক মুফতি নুর মুহাম্মদ ও মাওলানা নিজামুদ্দিন আল হোসাইনী প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here