কাশ্মিরিদের অবস্থা খাঁচাবন্দি প্রাণীর মতো : মেহবুবা মুফতির মেয়ে

0
265

আন্তর্জাতিক ডেস্ক : মায়ের গ্রেফতারের পর অডিওবার্তা প্রকাশের পাশাপাশি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে লেখা চিঠিতে তিনি বলেছেন, সংবাদমাধ্যমে আবারও কথা বললে মারাত্মক পরিণতির হুমকি দেওয়া হয়েছে তাকে।

ওই চিঠিতে তিনি লিখেছেন, কাশ্মিরিদের খাঁচার প্রাণীর মতো বন্দি রাখা হয়েছে আর বঞ্চিত করা হচ্ছে সব মৌলিক মানবাধিকার থেকে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মির। সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ কাশ্মিরের শত শত রাজনৈতিক নেতাকে বন্দি রাখা হয়েছে।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার অমিত শাহকে ইলতিজা জাভেদ লেখেন, ‘বাকি দেশ যখন ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করছে তখন কাশ্মিরিরা খাঁচার প্রাণীর মতো বন্দি রয়েছে আর বঞ্চিত হচ্ছে মৌলিক মানবাধিকার থেকে’।

ওই চিঠিতে তিনি বলেন, ‘বাড়ির গেট থেকে দেখা করতে মানুষদের ফিরিয়ে দেওয়া হলেও আমাকে জানানো হচ্ছে না আর আমাকেও বাড়ির বাইরে পা রাখতে দেওয়া হচ্ছে না’। চিঠিতে মেহবুবা মুফতির মেয়ে জানতে চান কেন তাকে বন্দি করে রাখা হয়েছে। তিনি দাবি করেন নিরাপত্তা কর্মকর্তারা তাকে জানিয়েছেন সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ায় তাকে আটক করা হয়েছে। পিউপিলম ডেমোক্র্যাটিক পার্টির নেতার মেয়ে লেখেন, ‘আবারও সংবাদমাধ্যমে কথা বললে মারাত্মক পরিণতির হুমকি দেওয়া হয়েছে আমাকে’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here