সামাজিক বাস্তবতার জায়গায় গিয়ে ইসলামের রাজনৈতিক ও সামরিক বিজয় নিশ্চিত করতে হবে : ডক্টর খালিদ

0
109

ডেস্ক রিপোর্ট : সারা বিশ্বে যেখানে ইসলামের জাগরণ সেখানেই তার মূল চালিকাশক্তি হলো সামাজিক ইসলাম। ইতিহাসের তার নজীর রয়েছে। আমাদেরকে সামাজিক বাস্তবতার জায়গায় ফিরে গিয়ে ইসলামের রাজনৈতিক ও সামরিক বিজয় নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেন চট্টগ্রাম ওমরগনি এম,ই,এস কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক ইসলামিক স্কলার, লেখক ও গবেষক মাওলানা ড. আ ফ ম খালিদ হোসেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বাদে মাগরিব চট্টগ্রামের লালখান বাজার মাদরাসা কমপ্লেক্স মিলনায়তনে অনুষ্ঠিত্য সেমিনারে তিনি উপরিউক্ত মন্তব্য করেন।

তিনি বলেন, সরাবিশ্বে মুসলিমরা একদিকে আত্মপরিচয়ের সংকটে যেমন ভোগছে অন্যদিকে ইসলামি জাগরণের জোয়ারও সমান্তরালে পরিলক্ষিত হচ্ছে।

আ ফ ম খালিদ আরো বলেন সময়ের আবর্তে রাজনৈতিক শক্তির পতন বা পরিবর্তন ঘটে। কিন্তু সামাজিক শক্তি সাময়িক বাধাগ্রস্ত হলেও দিন দিন বেগবান হয়। তুরস্কের কামাল আতাতুর্ক আইন করে সামাজিক শক্তির উৎসগুলো ধ্বংস করতে চেয়েছিল। মাত্র ৫০ বছরের ব্যবধানে তা আপন মহিমায় ফিরে আসতে চলেছে। বলশেভিক বিপ্লব নিয়ন্ত্রিত সেন্ট্রাল এশিয়া তার প্রমাণ।

এতে সভাপতিত্ব করেন লেখক ও গবেষক মাওলানা মুফতি হারুন ইযহার চৌধুরী।

মাওলানা মুসলিমের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন লন্ডন প্রবাসী ও শিক্ষাবিদ অধ্যাপক শাহ্ আলম, রাজনীতিবিদ জনাব আব্দুর রহমান চৌধুরী, সমাজ চিন্তক জনাব গোলাম রব্বানী ইসলামাবাদী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি মাহমুদুল হাসান নিজামি, মুফতি শহিদুল হক, কারী আব্দুল হালিম, মাওলানা মুহাম্মদ, মাওলানা শাফায়াত প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here