এই তালিকা কোনোমতে রাজাকারের তালিকা হতে পারে না : প্রধানমন্ত্রী

0
174

অজ্ঞতাপ্রসূতভাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম ঢুকে যাওয়ার বিষয়টিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানিয়েছেন আ’ লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এটি অজ্ঞতাপ্রসূত। এটি খুব খারাপ কাজ হয়েছে। এই তালিকা কোনোমতে রাজাকারের তালিকা হতে পারে না। কেন না রাজাকার, আলবদর ও আলশামসরা গেজেটেড। এটা নিয়ে যারা দুঃখ পেয়েছেন, কষ্ট পেয়েছেন- তারা শান্ত হোন, ধৈর্য্ ধরুন। যাচাই-বাছাই করা হবে।

বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকের সূচনা বক্তব্যে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, যারা মুক্তিযোদ্ধা তারা কোনোদিনও রাজাকারের তালিকায় থাকতে পারেন না। এটি অসম্ভব, এটি হতে পারে না। কীভাবে রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম চলে এল, কীভাবে সেটা ওয়েবসাইটে প্রকাশ হল- সেটা রহস্যজনক। তালিকা প্রকাশ করতে গিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় একটা গোলমাল করে ফেলেছে। এই তালিকাটি নিয়ে ভুল বোঝাবুঝি তৈরি হয়েছে।

তিনি বলেন, এটি খুব কষ্টের বিষয়। যার পরিবারের সদস্য শহীদ হয়েছেন, যুদ্ধ করেছেন- তাদেরই যদি রাজাকার শব্দটি শুনতে হয়, তাহলে খারাপ লাগারই কথা। যারা মুক্তিযুদ্ধ করেছেন, মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবার, তারা সর্বজনশ্রদ্ধেয়। তাদের এই মর্যাদা অক্ষুণ্ণ থাকবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি সরকার প্রধান। আমার আরও শক্তভাবে বিষয়টি দেখা উচিত ছিল। এখন মুক্তিযুদ্ধ ও স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছি। এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here