শান্তিময় সমাজ বিনির্মাণে কওমী শিক্ষাধারার অবদান অনস্বীকার্য

0
122

এইচ এম শাহাবউদ্দিন তাওহীদ, উখিয়া।

কক্সবাজারের ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষাকেন্দ্র রামু রাজারকুল আজিজুল উলূম মাদ্রাসা ও এতিমখানার ৪৬ তম বার্ষিক সভা সম্পন্ন হয়েছে।

২৭ জানুয়ারী (সোমবার) অনুষ্ঠিত বার্ষিক সভায় বক্তারা বলেছেন, কওমী মাদ্রাসাসমূহ কুরআনুল কারীমের বিশুদ্ধ তিলাওয়াত ও মর্ম শিক্ষাদান এবং ইসলামী তাহযীব-তামাদ্দুনের যথাযথ চর্চার মাধ্যমে ইসলাম, দেশ ও জাতির জন্য নিবেদিতপ্রাণ সুমানুষ গড়ার মহান খেদমত আঞ্জাম দিয়ে আসছে। শান্তিময় সমাজ বিনির্মাণে কওমী মাদ্রাসা শিক্ষাধারার ঐতিহাসিক গুরুত্ব ও অবদান অনস্বীকার্য।

সভায় বক্তারা আরও বলেন, কুরআনুল কারীম মহান আল্লাহর কালাম, সর্বশ্রেষ্ঠ আসমানী কিতাব। তাই পবিত্র কুরআন শরীফ শিক্ষাদান ও গ্রহনকারী উভয়কেও ( মানবজাতির মধ্যে) সর্বশ্রেষ্ঠ মানুষ হিসেবে ঘোষণা করেছেন স্বয়ং রাসুলে কারীম স.। সেই সাথে রাসুল স. তিলাওয়াতে কুরআনকে সর্বোত্তম ইবাদত হিসেবেও অভিহিত করেছেন। তাইতো নিয়মিত কুরআন তিলাওয়াতকারীর জন্য আল্লাহ তা’আলা ছওয়াবের ঝর্ণাধারা প্রবাহিত করে দেন। শাণিত হয় ঈমানী চেতনা। তিলাওয়াতে কুরআনের ফলশ্রুতিতে তিলাওয়াতকারীর আত্মা নির্মল ও পরিশুদ্ধ হয়ে উঠে। তাই কুরআন-সুন্নাহর শিক্ষাধারার সাথে যুক্ত হওয়া মু’মিনদের ঈমানী কর্তব্য।

মাদ্রাসার পরিচালক মাওলানা মোহাম্মদ Mohsen Sharif’র সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত দিনব্যাপী এ মাহফিলে প্রধান অতিথি ছিলেন, আল- জামিয়া আল- ইসলামিয়া পটিয়ার মুহতামিম, আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসিল আরবিয়া বাংলাদেশের সেক্রেটারী জেনারেল আল্লামা মুফতি আবদুল হালিম বোখারী। তিনি মাদ্রাসার হিফজ বিভাগ থেকে এবছর হিফজ সমাপ্তকারী ৯ জন ছাত্রকে দস্তারে ফযীলত ( পাগড়ি) পরিয়ে দেন।

সভায় প্রধান বক্তা ছিলেন , সিরাজগঞ্জের আল্লামা আব্দুল বাসেত খান সিরাজী। বিশেষ বক্তা ছিলেন,জোয়ারিয়ানালা এমদাদুল উলূম মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা হাফেজ আবদুল হক,
রাজঘাটা মাদ্রাসার পরিচালক মাওলানা মুফতি হাবিবুল ওয়াহেদ,
মাদ্রাসার আরবী সাহিত্য বিভাগীয় তত্ত্বাবধায়ক মাওলানা আব্দুল খালেক কওছর Abdul Khalek Kawsar,
টেকনাফ আজিজুল উলুম মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা মুফতি রিদওয়ানুল কাদির Mufti Ridwanul Kadir,
জোয়ারিয়ানালা মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা এজাজুল করিম শফি এজাজুল করিম শফি।

সভায় বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন, ধাউনখালী মাদ্রাসার পরিচালক মাওলানা মুহাম্মদ মুসলিম, মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা মুফতি আব্দুল হক, এলাকার প্রবীণ আলেম মাওলানা নুরুল হক সিকদার, মাওলানা আব্দুল কাদের।

মাদ্রাসার ইসলামী সাহিত্য ও গবেষণা বিভাগের তত্ত্বাবধায়ক মাওলানা মুফতি দেলাওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় প্রাক্তন ছাত্রদের মধ্যে তাকরীর করেন, মাওলানা নুরুল আমিন, মাওলানা জায়নুল আবেদীন, মাওলানা আবু নাছের প্রমুখ।

দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মুনাজাতের মধ্যদিয়ে সভা সমাপ্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here