করোনাভাইরাস : বর্তমান প্রেক্ষিতে আমাদের করণীয়

0
401

এম আহসান উল্লাহ

নোভেল করোনা এক ধরনের সংক্রামক ভাইরাস। যার নাম COVID-19। গত ১১ মার্চ  বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে মহামারী হিসেবে ঘোষণা দিয়েছে।
বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান, নোভেল করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৪ লাখ ৬৮ হাজার ৯০৫ জন। বর্তমানে ৩ লাখ ৩৩ হাজার ৪৮৭ জন চিকিৎসাধীন রয়েছেন এবং তাদের মধ্যে ১৪ হাজার ৭৯২ জনের অবস্থা আশঙ্কাজনক। এর মধ্যে ১ লাখ ১৪ হাজার ২১৮ জন (৮৪ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ২১ হাজার ২০০ জন (১৬ শতাংশ) রোগী মারা গেছেন।
এই ভাইরাস বিশ্বের ১১৮০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।
দিন দিন এই ভাইরাস পুরো বিশ্বের বিভিন্ন দেশে ছড়াচ্ছে এবং মানুষ নতুনভাবে আক্রান্ত হচ্ছে। আমাদের মাতৃভূমি বাংলাদেশেও এই প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। সুতরাং  এখনই সচেতন হওয়া আমাদের জন্য একান্ত জরুরি।(ইউএনবি/ ইসলামটাইম 26/3/2020)

বিশ্বনবীর হাদিসের আলোকে মহামারি/করোনাভাইরাস
বিশ্বনবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহামারিকে মু’মিনের জন্য রহমত ঘোষণা দিয়েছেন;

عَنْ عَائِشَةَ زَوْجِ النَّبِىِّ – صلى الله عليه وسلم – أَنَّهَا أَخْبَرَتْنَا أَنَّهَا سَأَلَتْ رَسُولَ اللَّهِ – صلى الله عليه وسلم – عَنِ الطَّاعُونِ فَأَخْبَرَهَا نَبِىُّ اللَّهِ – صلى الله عليه وسلم –  أَنَّهُ كَانَ عَذَابًا يَبْعَثُهُ اللَّهُ عَلَى مَنْ يَشَاءُ ، فَجَعَلَهُ اللَّهُ رَحْمَةً لِلْمُؤْمِنِينَ ، فَلَيْسَ مِنْ عَبْدٍ يَقَعُ الطَّاعُونُ فَيَمْكُثُ فِى بَلَدِهِ صَابِرًا ، يَعْلَمُ أَنَّهُ لَنْ يُصِيبَهُ إِلاَّ مَا كَتَبَ اللَّهُ لَهُ ، إِلاَّ كَانَ لَهُ مِثْلُ أَجْرِ الشَّهِيدِ

হযরত আয়েশা সিদ্দীকা (রা:) বর্ণনা করেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্লেগ রোগ (মহামারি) সম্পর্কে জিজ্ঞাসা করেছি। তখন তিনি আমাকে বলেন, এটি হচ্ছে এক ধরনের আযাব, আল্লাহ যার ওপর মহামারি পাঠাতে ইচ্ছে করেন,পাঠিয়ে থাকেন। কিন্তু আল্লাহ এটিকে মু’মিনদের জন্য রহমত বানিয়ে দিয়েছেন। অতএব প্লেগ রোগে আক্রান্ত (কোন মহামারিতে আক্রান্ত) ব্যক্তি যদি ধৈর্য ধারণ করে এ বিশ্বাস নিয়ে নিজ অঞ্চলে বা শহরে অবস্থান করে যে, আল্লাহ তা’আলা তার ওপর যা নির্দিষ্ট করে রেখেছেন তা ছাড়া আর কোন বিপদ তার ওপর আসবে না। তাহলে ওই বন্দার জন্য থাকবে শহীদের সাওয়াবের সমপরিমাণ সাওয়াব। (বুখারি শরিফ, হাদিস নং- ৩৪৭৪)
অন্য হাদীসে এসেছে, الطاعون شهادة لكل مسلم প্লেগ রোগে আক্রান্ত হয়ে(তেমনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে) মৃত্যুবরণকারী প্রত্যেক মুসলিম শাহাদাতের মর্যাদা লাভ করবে। (মুসলিম শরিফ, হাদিস নং –৩৬৫২)

অতএব, করোনার কথা শুনে আতঙ্কিত বা ভীত-সন্ত্রস্ত হওয়া একজন মুমিনের বৈশিষ্ট্য নয়। তবে এই মহামারী থেকে রক্ষার জন্য উপায়-উপকরণ অবলম্বন করাও তাকওয়ার পরিপন্থী নয়। সুতরাং এই প্রাণঘাতী মহামারি সম্পর্কে সচেতন হওয়া, সতর্ক থাকা ও রক্ষা পাওয়ার জন্য উপায়-উপকরণ অবলম্বন করা আমাদের জন্য একান্ত জরুরী।

করোনাভাইরাস যেভাবে ছড়ায়
আক্রান্ত ব্যক্তির হাঁচি কাঁশির মাধ্যমে
আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে
পশু/পাখি বা গবাদি পশুর মধ্যে
করোনাভাইরাসের লক্ষণ
সর্দি, কাশি,জ্বর, গলাব্যথা, মাথাব্যথা
কপ, শ্বাস কষ্ট, মাংশপেশিতে ব্যথা
মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া

করোনাভাইরাস থেকে রক্ষায় আমাদের করণীয়
 তাওবা ইস্তিগফার ও আল্লাহর দরবারে দোয়া করা
 সব সময় অজু অবস্থায় থাকার চেষ্টা করা
 সতর্কতামূলক যাবতীয় উপায় অবলম্বন করার পাশাপাশি আল্লাহর উপর ভরসা রাখা
 সাবান/ সেনিটাইজার দিয়ে হাত ধোয়া
 হাত না ধুয়ে চোখ মুখ ও নাক স্পর্শ না করা
 হাঁচি কাঁশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা
 অসুস্থ পশু/পাখির সংস্পর্শে না আসা
 মাছ মাংস ভালোভাবে রান্না করে খাওয়া

করোনাভাইরাস/ মহামারি থেকে রক্ষার জন্য কতিপয় দোয়া ও আমল
 তিন বার সূরা ফাতিহা পাঠ করা
 তিন বার সূরা ইখলাস পাঠ করা
 ৩১৩ বার حَسْبُنَا اللَّهُ وَنِعْمَ الْوَكِيلُ  (হাসবুনাল্লাহু ওয়া নি’মাল ওয়াকীল)পাঠ করা

لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ،

লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নী কুনতু মিনায যোয়ালিমীন। (তিরমিযি ১২/৪৯২)

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ البَرَصِ، وَالْجُنُونِ، وَالْجُذَامِ، وَمِنْ سَيِّئِ الْأَسْقَامِ
আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিনাল বারাসি ওয়াল জুনুনি ওয়াল জুযামি ওয়া মিন সায়্যিইল আসক্বামী। (আবু দাউদ হাদিস নং-১৫৫৪)

بِسْمِ اللَّهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ، فِي الْأَرْضِ، وَلَا فِي السَّمَاءِ، وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ،
সকাল সন্ধায় ৩বার: বিসমিল্লাহিল লাযি লা ইয়াদররু মা’ আসমিহি শাইউন ফিল আরদ্বি ওয়ালা ফিস সামায়ী ওয়া হুয়াস্ সামীউল আলীম। (তিরমিজি হাদিস নং-৩৩৮৮)

اللهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ، وَتَحَوُّلِ عَافِيَتِكَ، وَفُجَاءَةِ نِقْمَتِكَ، وَجَمِيعِ سَخَطِكَ

আল্লাহুম্মা ইন্নী আ’উযুবিকা মিন যাওয়ালি নি’মাতিকা ওয়া তাহাউউলি আফিয়াতিকা, ওয়া ফুজাআতি নিক্বমতিকা, ওয়া জামি’ই সাখাতিকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here